সুন্দর দুর্গন্ধ মুক্ত দাঁত পেতে ব্যবহার করুন

আপনার সুন্দর ফেসের সাথে একটা সুন্দর হাসি দিলে আপনার সুন্দরতা আর ফুটে উঠে। কিন্তু হাসলে আপনার দাঁত বেরিয়ে আসে। তাই দাঁতের যত্ন নেওয়া খুবই দরকার, না হলে আপনি হাঁসতেও লজ্জা পাবেন। দাঁতের সমস্যা নিয়ে ভোগে অনেকেই। অনেকের দাঁত হলদে হয়ে যায়, দাঁতে কালো স্পট হয়ে যায়, দাঁত পড়ে যায় মুখে দুর্গন্ধ হয়। এই সকল কারনে আমাদের লজ্জার স্মমুখিন হতে হয়। আমরা এই সকল কারনে ডাক্তারের কাছে যায়। কিন্তু এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে আগাম ও নিয়মিত দাঁতের যত্ন নিলে দাঁতের এই সকল সমস্যা আর হবে না ও আপনার দাঁত সুন্দর ও মজবুত থাকবে। দাঁতের যত্ন কিভাবে নেওয়া যায় দেখে নেওয়া যাক।

. লেবু ও লবণ

১ টি পাতলেবুর অর্ধেক নিয়ে একটি পাত্রে এর রস টি বের করে নিতে হবে। আর এর সাথে ১ চামচ লেবুর রস নিতে হবে। এবার এই মিশ্রণটি ব্রাস দিয়ে হাল্কা করে মাজতে হবে। ২-৩ মিনিট করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এর ব্যবহারে আপনার দাঁতের হলদে ভাব কেটে যাবে ও মুখে দুর্গন্ধ কমে যাবে।

২. সরিষার তেল ও লবণ

একটি পাত্রে ১ চামচ পরিমাণ সরিষার তেল নিত হবে, আর এর সাথে নিতে হবে ১/২ চামচ লবণ। এই দুটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে দাঁতে ঘসে নিন। এবার জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩. লেবুর খোসা

আমরা লেবু খাই কিন্তু লেবুর খোসা ফেলে দিয়। এই লেবুর খোসা ফেলে না দিয়ে এই লেবুর খোসা দিয়ে দাঁতে মাজলে আপনার দাঁতে চকচকে ও সাদা হবে।

৪. লং

লং আমারা রান্নার কাজে খাবেরর স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করে থাকি। এই লং মুখের দুর্গন্ধ দূর করার জন্য খুবই উপযোগী। প্রতিদিন ২-৩ টে লং খান দেখবেন আপনার মুখের দুর্গন্ধ চলে যাবে ও কোন রোগ হবে না।

৫. ব্রেকিং সোডা

অল্প পরিমাণে ব্রকিং সোডা নিন, এবং তারপর দাঁতে লাগিয়ে ম্যাসেজ করুন। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৬. আদা ও লবণ

আমাদের দাঁতে অনেক সময় ব্যথা হয়। এই ব্যথা থেকে নিরাময় পাবার জন্য এক টুকরো আদা নিন ও এর সাথে নিন লবণ, দাঁতের যে খানে ব্যথা অনুভব হয় সেখানে লাগিয়ে রাখুন। এনেক খানি ব্যথা কমে যাবে।

এই পেজ টি SHARE করুন:

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *