পুদিনা পাতা ব্যবহার করুন ত্বকের যত্নে

Mint Leave Face Pack

পুদিনা আমাদের সকলের খুবই পরিচিত। পুদিনা পাতা রান্নাতে ব্যবহার করা হয় স্বাদ বাড়ানোর জন্য। এই পাতার গন্ধ খুব সুন্দর।গার্নিশিংয়ের কাজে পুদিনা বা মিন্ট ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু ত্বকের যত্নে পুদিনা পাতার ব্যবহার সম্পর্কে অনেকের অজানা। কিন্তু বিভিন্ন প্রডাক্টে পুদিনা পাতার ব্যবহার হয়ে থাকে। তা ছাড়া পুদিনা কিছু ওষধি হিসাবে ব্যবহার হয়ে থাকে। ত্বকের ব্রণ, ব্ল্যাকহেডস, ত্বকের শুষ্কতার মতো সমস্যা সমাধানেও পুদিনা পাতা খুবই উপকারি। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে ত্বকের যত্নে পুদিনা পাতা ব্যবহার করা যায়।

১. কলা ও পুদিনার প্যাক

এই প্যাকটি তৈরি করার জন্য লাগবে ১ টি পাকা কলা। কলাটির খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর আর নিতে হবে ৫ থেকে ৬ টি পুদিনা পাতা নিতে হবে। এবার কলা ও পুদিনা পাতা একসাথে ব্লেন্ডার ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে এই মিশ্রণটি মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। লাগানোর পর ১৫-২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটির ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন, ব্রণ প্রতিরোধ করে, ব্রণর দাগ কমায়, ত্বকের কোলাজেন উৎপাদন জোরদার করে, রোদের ক্ষতির হাত থেকে ত্বককে বাঁচায়। এই প্যাকটি সপ্তাহে ২-৩ বার করতে হবে।

২. লেবু ও পুদিনার প্যাক

এই প্যাকটি তৈরি করার জন্য লাগবে লেবুর রস। একটি পাত্রে ২ চামচ লেবুর রস নিতে হবে। লেবুর রসের ভিটামিন সি ত্বকের ক্ষত সারিয়ে তুলে ও ত্বককে সুস্থ করে তোলে। এছাড়া লেবুর রসে রয়েছে হালকা ব্লিচ করার উপাদান যা ব্রণর দাগ কমিয়ে দিতে পারে। আর লাগবে ১০-১২ টি পুদিনা পাতা। পাতাগুলি ব্লেন্ডার ব্লেন্ড করে নিতে হবে ও এর সাথে লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণ টি আপনার মুখের ব্রনোতে লাগান। ১৫-২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন। বেশি ব্রন থাকলে প্রতিদিন ব্যবহার করতে হবে।

৩. শসা ও পুদিনাপাতা

এই রেমিডি তৈরি করার জন্য লাগবে ১ টি শসা। শসাটি খোসা ছাড়িয়ে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ৬-৭ টি পুদিনা পাতা নিয়ে ব্লেন্ডার ব্লেন্ড করে নিতে হবে। এবার ব্লেন্ড করা উপাদান গুলি একসাথে ভালো করে মিশিয়ে নিয়ে হবে। মিশানো হয়ে গেলে এই মিশ্রণটি আপনার মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। এরপর ১৫-২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। পুদিনা পাতায় স্যালিসাইলিক অ্যাসিড রয়েছে যা ব্রণ প্রতিরোধে সক্ষম।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *