গ্রীষ্মে ত্বকের বিশেষ যত্ন নিন

Summer Pack

গ্রীষ্মের শুরুতেই আস্তে আস্তে রোদের প্রখর তাপ বেড়ে চলেছে। এর সাথে অস্বস্তিকর আবহাওয়া ও প্যাচপ্যাচে গরমের হাত থেকে ত্বককে রক্ষা করার জন্য দরকার বিশেষ যত্নের। বাইরে রোদে বেরনোর আগে মুখ,গলা, হাত ও ঘাড়ে লোশন লাগিয়ে বাড়ি থেকে বেরতেই হবে। এছাড়া এই গরমে ত্বকের নানাধরনের সমস্যা দেখা দেয়। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ও ত্বকের যাবতীয় সমস্যা দুর করতে এই কয়েকটি ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে এই প্যাক গুলি তৈরি করে ব্যবহার করা যায়।


১. হিটরেশ

গ্রীষ্মে অতিরিক্ত গরমের ফলে আমাদের শরীরে ত্বকে লাল লাল গুড়ি মতো বের হয়, একে বলা হয় হিট রেশ। এগুলি খুব জ্বালা করে ও চুলকায়। এর থেকে মুক্তি পাওয়ার কয়েকটি উপায়।
১. স্নান করার ৩০ থেকে ৪০ মিনিট আগে ৩-৪ চামচ টক দই নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণ টি সারা শরীরে মেখে নিতে হবে। এবার শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
২. এই রেশের চুলকানি থেকে মুক্তি পেতে ১০ থেকে ১২ টি নিম পাতা নিতে হবে, এবার এই নিম পাতা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে, আর এর সাথে নিতে হবে কাঁচা হলুদ পেস্ট করা। এবার সব কটি উপকরণ কে একসাথে ভালো করে মিসিয়ে নিতে হবে। এরপর মিশ্রণ টি সারা দেহে লাগিয়ে নিয়ে ২৫-৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

২. ঘামাচি

গরমে অনেকের ঘামাচি দেখা দেয়। এর ফলে আমাদের ত্বকের মসৃণতা নষ্ট হয়ে যায় ও ত্বক খস খসে হয়ে উঠে। এই ঘামাচি দুর করার কয়েকটি সহজ উপায়।
১. এই প্যাকটি তৈরি করার জন্য লাগবে তেজপাতা। এই পাতা সকলের রান্না ঘরে পাওয়া যায়। কয়েকটি তেজ পাতা নিতে জল দিয়ে ধুয়ে পেস্ট করে নিতে হবে। তারপর এর সাথে ৩-৪ চামচ গোলাপ জল মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণ টি আপনার ঘামাচির জায়গায় লাগিয়ে নিতে হবে। লাগানোর পর ১৫-২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।
২. এই প্যাকটি তৈরি করার জন্য লাগবে ১ টি লাউ এর ৪-৫ টি টুকরো। এবার এই গুলি পেস্ট করে নিতে হবে। পেস্ট করা হয়ে গেলে এর সাথে ৪ চামচ পরিমাণ টক দই মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে মিশ্রণ টি শরীরে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩. রোদে পড়া দাগ

গ্রীষ্মে কালে বাইরে বেরোলে এই সমস্যা যে কেউ পড়তে পারে। সূর্য এর অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা না করলে আপনার ত্বকে দেখা দিবে সান টেন। এই সান টেন থেকে ত্বক কে রক্ষা করার জন্য ব্যবহার করুন কয়েকটি ঘরোয়া প্যাক।
১. ২-৩ টি পাকা টমেটো নিতে হবে। এবার এর সাথে নিতে হবে ২ চামচ পরিমাণ দই। এই দুটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানোর পর মিশ্রণ টি ত্বক লাগিয়ে নিতে হবে। লাগানোর পর ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।
২. ১ টি কমলা লেবুর রস,১ চামচ মুলতানি মাটি, ২ চামচ বেসন ও ১ চামচ লেবুর রস। এই সব কটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানোর পর এই মিশ্রণ টি ত্বকে লাগিয়ে নিতে হবে। এরপর ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *