অয়েলি স্কিনের ট্রিটমেন্ট সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে

Oily Skin

আমাদের ত্বকের সমস্যার মধ্যে একটি অন্যতম সমস্যা হল তৈলাক্ত ত্বক।বেশিরভাগ মানুষেরই তৈলাক্ত ত্বক হয়। সাধারণত এই রকম কোন সমস্যা নাহলেও গরমের সময় এই সমস্যা অনেক খানি বেড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা ধরনের বাজারের ক্রিম ব্যবহার করে থাকি কিন্তু এই সকল ক্রিম ব্যবহারে আমাদের ত্বকে নানা রকম সাইড এফেক্ট দেখা দেয় ও দেখা যায় ব্রণসহ নানা জটিলতা। তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে প্রাকিতিক উপাদান ব্যবহার করায় ভালো। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে এই উপাদান গুলি দিয়ে রেমিডি তৈরি করা যায়।

১. টমেটো ও মধু

এই প্যাক টি তৈরি করার জন্য লাগবে ১ টি পাকা টমেটো। আর এর সাথে নিতে হবে ২ থেকে ৩ চামচ পরিমাণ মধু। এই দুটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে যাবার পর এই পেস্ট টি আপনার মুখে ভালো করে ম্যাসেজ করে লাগিয়ে নিন। লাগানোর পর ১৫-২০ মিনিট রেখে দিন। ১৫-২০ মিনিট হয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই পেস্টটি আপনি সপ্তাহে ৩ থেকে ৪ দিন ব্যবহার করতে পারেন। ভালো ফল পেতে আপনি এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করলে ভালো হয়। এর ব্যবহারে আপনার ত্বকে তৈলাক্ত ভাব দূর হবে এবং আপনার ত্বকে সুন্দর গ্ল আসবে।

২. নিম

এই প্যাক টি তৈরি করার জন্য লাগবে নিম পাতা। আমরা জানি নিম একটি ভালো জিবানু নাশক প্রতিষেধক। তাই আপনার মুখের ত্বকের জিবানু দূর করতে খুবই উপকারি। এর জন্য লাগবে ৫-৬ টি নিমপাতা। নিমপাতা নিয়ে একটি পাত্রে জল দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে, সেদ্ধ হয়ে যাওয়ার পর ছাকনী দিয়ে ছেকে এই জল টি একটি পাত্রে নিতে হবে। এবার এই জল টি আপনার মুখে লাগিয়ে নিন। লাগানোর ৫-১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিতে হবে। এর ব্যবহারে আপনার ত্বকের সবরকমের সমস্যা দূর হবে।

৩. শসা ও দই

এই প্যাক টি তৈরি করার জন্য লাগবে শসা। ১ টি শসা নিয়ে এর খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে একটি পাত্রে নিতে হবে। আর এর সাথে নিতে হবে ২ থেক ৩ চামচ পরিমাণ টক দই, এখানে আপনি মিষ্টি দই ব্যবহার করতে পারবেন না। শসা ও দই এই দুটি উপাদান তৈলাক্ত ত্বকে ক্লিনজার ও টোনার এর কাজ করে। এরপর এই সব উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানো হয়ে গেলে এই মিশ্রণ টি আপনার পুরো মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। লাগানোর পর ১০ থেকে ১৫ মিনিট রেখে জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪. কমলা

ত্বকে তৈলাক্ত ভাব দূর করার সবথেকে কার্যকরী উপাদান হল কমলা। এতে থাকা ভিটামিন সি ত্বকের পক্ষে খুবই উপকারি। এই প্যাকটির জন্য ১ টি কমলা নিতে হবে, এর খোসা ছাড়িয়ে এর রস টি বের করে নিতে হবে। এই রস টি আপনার মুখে লাগিয়ে নিন। লাগানোর পর ১০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এর ব্যবহারে আপনার ত্বকের তৈলাক্ত ভাব অনেকটা কমে যাবে।

৫. গোলাপের পাপড়ি

এই রেমিডির জন্য লাগবে গোলাপের পাপড়ি। ৪ থেকে ৫ টি গোলাপের পাপড়ি নিতে হবে। আর এর সাথে নিতে হবে ১ কাপ পরিমাণ গোলাপ জল। এবার একটি পাত্রে এক কাপ জলে গোলাপের পাপড়ি নিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ছাকনী দিয়ে ছেকে নিতে হবে। এবার এই জল টির সাথে অ্যালোভেরার জেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ টি আপনার মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন, এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণ টি তৈলাক্ত ত্বকে ভালো ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে।
তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি এই রেমিডির যে কোন একটি ব্যবহার করতে পারেন। কয়েকদিনের ব্যবহারে আপনি অবশ্যই ভালো ফল পাবেন।

এই পেজ টি SHARE করুন:

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *