মুখে বয়সের ছাপ দুর করে যৌবন কে ধরে রাখুন

Age Less Pack

মুখে বয়সের ছাপ দূর করার জন্য নানারকম বিজ্ঞাপন দেখে থাকি এবং সেই সব উপকরণ আমরা ব্যবহার করে থাকি। কিন্তু এই সকল উপকরণ ব্যবহার করে আমরা আশানুরূপ ফল পাই না। তাই আমাদের এই সব বিজ্ঞাপন জাত দ্রব্যের উপর নির্ভর না করে প্রাকিতিক উপাদানের উপর ভরসা রাখায় উচিৎ। এই ঘরোয়া প্রাকিতিক উপাদান এই সকল সমস্যার সমাধান করতে পারে। বয়সের কারণে ত্বকের কোলাজেন সিন্থেসিসের মাত্রা কমতে থাকে, আর এই কোলাজেনই আপনার ত্বককে টানটান রাখে। কোলাজেনের কার্যকারিতা কমতে থাকলে বলিরেখা পড়তে শুরু করে। এর ফলে ত্বক আলগা হতে শুরু করে। তাহলে চলুন দেখে নেওয়া যাক প্রাকিতিক উপাদান দিয়ে কিভাবে এই রেমিডি গুলি বাড়িতে তৈরি করা যায়।

১. লেবুর রস, মাখন, ডিম

এই রেমিডি তৈরি করার জন্য লাগবে লেবুর রস। একটি পাত্রে ১ চামচ লেবুর রস নিতে হবে আর এর সাথে নিতে হবে ২ চামচ মাখন আর নিতে হবে ১ ডিমের সাদা অংশ। এই সব কটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানোর পর এই মিশ্রণ টিকে মুখে ভালো করে ম্যাসেজ করে লাগিয়ে নিতে হবে। লাগানোর পর ২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই রেমিডি ব্যবহারে বয়সের দাগছোপ ও অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে।

২. গ্লিসারিন, লেবু ও গোলাপ জল

এই রেমিডি তৈরি করার জন্য একটি পাত্রে ১ চামচ গ্লিসারিন নিতে হবে আর নিতে হবে ১ চামচ লেবুর রস ও ১ চামচ গোলাপ জল। এই সব কটি উপকরণ কে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশানোর পর মিশ্রণ টি মুখে লাগানোর পর ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এর ব্যবহারে লোমকূপ থেকে তেল ও ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে এর অ্যাস্ট্রিনজান্ট উপাদান। ত্বক টানটান করে ও ফোলাভাব কমায়। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন।

৩. শসা ও টক দই

এই রেমিডি তৈরি করার জন্য লাগবে ১ টি শসা। শসাটি নিয়ে এর খোসা ছাড়িয়ে নিতে হবে এরপর টুকরো করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে এর রস টি বের করে নিতে হবে একটি পাত্রে। শসা ভিটামিন সি ও ক্যাফেইক অ্যাসিড সমৃদ্ধ। যা চোখের নিচের ফোলাভাব ও কালো দাগ দূর করতে সাহায্য করে। এরপর এর সাথে নিতে হবে ১ চামচ টক দই। দইয়ে আছে ল্যাক্টিক অ্যাসিড যা ত্বকের মৃত কোষ দূর করে এবং উজ্জ্বলতা বাড়ায়। এই উপকরণ কে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এই মিশ্রণ টি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেইস প্যাক সপ্তাহে দুদিন করে কয়েকমাস ব্যবহার করলে তা ত্বকের তারুণ্য ফিরিয়ে আনতে সাহায্য করে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *