শরীর কে সুস্থ রাখবেন কিভাবে ?

Healthy Body

আমরা শরীরকে ফিট রাখার জন্য নানারকম ভিটামিন জাতিয় বাজারের বিভিন্ন প্রোডাক্ট এর খাবার খেয়ে থাকি। এই সব খাবার আমরা বিজ্ঞাপনের উপর নির্ভর করে খেয়ে থাকি। কিন্তু এই সব খাবার খেয়ে আমাদের শরীরে নানারকম সাইড এফেক্ট দেখা দিতে পারে। সময়ের অভাবে আমরা শরীরের সঠিক যত্ন নিতে পারি না, তাই আমরা এই সব দ্রব্যের উপর নির্ভর করে থাকি। ব্যস্তময় জীবনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শরীর ফিট রাখা। শরীর ফিট না রাখলে আমাদের শরীরে নানারকম রোগের বাসা বাঁধতে পারে। নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়ার সাথে সাথে আমাদের কতকগুলি নিয়ম মেনে চলতে হবে শরীর কে ফিট রাখার জন্য। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আমাদের শরীর কে রোগ মুক্ত ও ফিট রাখা যায়।

১. সকালে প্রাতঃভ্রমন

আমরা অনেকের মুখেই শুনে থাকি সকালে উঠে হাঁটা বা দৌড়ানো শরীর কে ফিট রাখতে সাহায্য করে। সকালে হাঁটা বা দৌড়ালে আমাদের শরীরের পেশি গুলি ভালো ভাবে কাজ করে। এছাড়া সকালে মুক্ত বাতাস শরীর এক নতুন আমেজ এনে দেয়। নিয়মিত এটা করলে আপনার শরীর ও মন ভালো থাকবে ও শরীরে এনার্জি আসবে।

২. প্রয়োজনীয় খাদ্য গ্রহণ

সকালে প্রাতঃভ্রমন করার পর আমাদের খাবার খাওয়া প্রয়োজন। অনেকেই সকালে খাবার খেতে পারেন না, এই অভ্যাস ঠিক না। সঠিক সময়ে খাবার খাওয়া প্রয়োজন। খাবার খাওয়ার সময় জল খাওয়া চলবে না। খাবার খাওয়ার পর ১/২ পর জল খাওয়া দরকার। শরীরের প্রয়োজন অনুযায়ী ক্যালরি যুক্ত খাবার খাওয়া দরকার। খাবারে অবশ্যই শাক সব্জি ও দুধ থাকা প্রয়োজন। খাবার খাওয়ার পর ফল খাওয়া দরকার। বাইরের খাবার থেকে দূরে থাকা ও ফাস্ট ফুড খাওয়া ত্যাগ করা। রাত্রে অবশ্যই হাল্কা খাবার খেতে হবে। খালি পেটে একবারেই থাকবেন না। খালি পেটে থাকলে গ্যাস এর সমস্যা দেখা দেয়।

৩. জল পান করা

আমাদের শরীরে প্রয়োজনীয় দ্রব্য হল জল। শরীর কে ফিট রাখতে গেলে পর্যাপ্ত পরিমাণ জল পান করা দরকার। আমাদের শরীরে সারাদিনে ৫ লিটার জল এর প্রয়োজন। তাই প্রতিদিন ৫ লিটার জল পান করা দরকার।

৪. নিয়মিত শরীরচর্চা

আমাদের শরীর কে ফিট রাখার জন্য নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। প্রতিদিন আমাদের শরীরচর্চা করলে আমাদের মন ভালো থাকে ও খাবার হজম ভালো হয়। ধূমপান ও বিভিন্ন নেশার দ্রব্য সেবন বর্জন করুন। শরীর সুস্থ থাকলে আপনার সবকিছু ভালো থাকবে।

এই পেজ টি SHARE করুন:

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *