খুব দ্রুত চুল লম্বা করার কিছু ঘরোয়া টিপস

Long Hair

লম্বা চুলের জন্য আমরা অনেক কিছু করে থাকি,কিন্তু চুল কিছুতেই লম্বা হয় না আবার লম্বা হলেও যতটুকু লম্বা হচ্ছে তাও আবার ঝরে যায়- চুলের এই রকম সমস্যা প্রায় সব মহিলার দেখা দেয়। এই রকম সমস্যা দেখে দিলে চুলের যত্ন নেওয়া তা বিশেষ জ্রুরি। সঠিক যত্নের জন্য চুলে পুষ্টি নিশ্চিত করতে হবে এর ফলে দ্রুত চুলের বৃদ্ধিও সম্ভব। লম্বা চুলের অধিকারী হতে চাইলে অ্যালোভেরা একটি উপকারী উপাদান। এতে আছে প্রচুর ভিটামিন, প্রোটিন এবং মিনারেলস যা চুল সুন্দর ভাবে বড় করতে সাহায্য করে। অ্যালোভেরাতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা চুলের স্ক্যাল্পকে ইনফেকশন থেকে রক্ষা করে। অ্যালোভেরায় থাকা ময়েশ্চার উপাদান চুলকে সিল্কি করে তুলে। যদি আপনার খুশকির সমস্যাও থাকে তা অনেকটা কম হয়। এছাড়াও অ্যালোভেরায় আছে প্রোটিওলাইটিক এনজাইম যা হেয়ার ফলিকলকে মজবুত করে, স্ক্যাল্পকে ড্যামেজ হতে দেয় না। তাই আপনি অ্যালোভেরা চুলে ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেই দ্রুত চুল লম্বা করতে কোন প্যাকগুলো ব্যবহার করবেন।

1. অ্যালোভেরা জেল, নারিকেল তেল আর মধু

এই রেমডি তৈরি করার জন্য লাগবে ৫ চামচ অ্যালোভেরা জেল, আর নিতে হবে ৩ চামচ নারিকেল তেল ও ৩ চামচ মধু নিন। একটি পাত্রে সবক’টি উপাদান নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আপনি এখানে তাজা অ্যালোভেরা নিলে ভালো হয়। তাজা অ্যালোভেরা না পেলে বাজারের থেকে কিনতে পারেন। এই সব কটি উপাদানের মিশ্রণকে আপনার চুলের গোঁড়া ও স্ক্যাল্পে লাগিয়ে নিন। লাগানোর পর ৩০ মিনিট এর জন্য রেখে দিন। ৩০ মিনিট হয়ে গেলে আপনি যে কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুদিন করতে পারেন। এর ব্যবহারে আপনার চুলে কে মোলায়েম রাখবে ও চুল ভেঙে পড়া কে রোধ করে। আর চুলের বৃদ্ধিও ভালো হয়।

2. অ্যালোভেরা আর টক দই

এর জন্য আপনাকে ৫ চামচ অ্যালোভেরা জেল ও ৪ চামচ টক দই নিতে। এই সব উপকরণ কে একসাথে ভালো করে একটি পাত্রে নিয়ে মিশিয়ে নিতে হবে।পেস্ট হয়ে গেলে এই মিশ্রণ টিকে আপনার চুলের স্ক্যাল্পে লাগান। লাগানো হয়ে গেলে ২০-২৫ মিনিট এর জন্য রেখে দিন। এবার শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন, পরে যে কোন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এটি আপনি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে ফল পাবেন। টক দই আপনার চুলকে মোলায়েম করে ও চুলকে ভিতর থেকে পুষ্টি দেয়। তাই চুলের বৃদ্ধিতে অ্যালোভেরার সঙ্গে টক দই ব্যবহারে আপনি ভালো ফল পাবেন।

3. অ্যালোভেরা আর ডিম

এই রেমিডির জন্য ৫ চামচ অ্যালোভেরা জেল ও ১টি ডিম নিন। ডিমটি একটি পাত্রে নিয়ে ফেটিয়ে নিন। এবার এর সাথে অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মিশানো হয়ে গেলে এবার এই মিশ্রণ টি আপনার চুলের স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। লাগানো হয়ে গেলে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট হয়ে গেলে যে কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন। ডিমে থাকা প্রোটিন আমাদের চুলের জন্য খুব উপকারী। এটি চুলের ফলিকল শক্ত করে আর চুল ভাঙতেও দেয় না। চুল তাই সুন্দর ভাবে বড় হতে পারে।
এই প্যাক গুলি আপনি সপ্তাহে ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করতে পারবেন। প্রতিদিন আপনি নাও ব্যবহার করতে পারেন। চুল এত দ্রুত বাড়বে যা আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

এই পেজ টি SHARE করুন:

One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *